ফিচার

শ্যাম্পুর জন্ম পরাধীন ভারতের এক চিকিৎসকের হাতে

মৃণালিনী ঘোষাল June 19, 2022 at 3:10 am ফিচার

শ্যাম্পু জিনিসটাকে আজ আর লাক্সারির মধ্যে ধরা হয় না, বরং আমাদের অপরিহার্য জিনিসপত্রের তালিকায় জায়গা করে নিয়েছে কেশ-পরিচর্যার এই বিশেষ উপকরণটি। কিন্তু জানেন কি, এই শ্যাম্পুর জন্ম পরাধীন ভারতের এক আয়ুর্বেদ চিকিৎসকের হাতে?

১৮২৬ সালে ইংল্যান্ড থেকে প্রকাশ পেয়েছিল একটি বই। নাম, “Shampooing, or, benefits resulting from the use of the Indian medicated vepor bath”। আশ্চর্যের কথা হল, ইংরেজি ভাষায় লেখা এই বইটির লেখক কিন্তু একজন ভারতীয়। শেখ দীন মহম্মদ নাম তাঁর। জানা গিয়েছিল, শ্যাম্পু নামে এক আশ্চর্য ওষুধ আবিষ্কার করেছেন এই ভারতীয় ব্যক্তি। সে ওষুধ নিয়মিত সেবন করলে সেরে যায় শরীরের সব ব্যথা যন্ত্রণা। এতটাই নাকি কার্যকর সে ওষুধ, যে, ইংল্যান্ডের অনেক হাসপাতাল পর্যন্ত তাঁর কাছে রোগীদের পাঠাচ্ছে। এমনকি, স্বয়ং রাজা চতুর্থ জর্জ এবং চতুর্থ উইলিয়াম নিজেদের শ্যাম্পুইং চিকিৎসক হিসেবে নিয়োগ করেছেন এই নেটিভকে। 

এই শেখ দীন মহম্মদের বিষয়ে ইতিহাস কী বলছে, আসুন একটু দেখা যাক।  

দীন মোহাম্মদের জন্ম ১৭৫৯ সালে ভারতের পাটনায়। সে সময় পাটনা বাংলার অধীনে ছিল। ছাত্র হিসেবে কৃতী ছিলেন। আলকেমি সম্পর্কে বিশেষ ব্যুৎপত্তি অর্জন করেছিলেন। পড়াশোনা শেষ করে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানিতে আয়ুর্বেদ চিকিৎসক হিসেবে চাকরি নেন; অবশ্য সে চাকরি বেশিদিন করেননি। চাকরি-সূত্রেই বিলেত আসা। তারপর নিজের স্বাধীন ব্যবসার পরিকল্পনা। ১৮১০ সালে ইংল্যান্ডে কফি হাউস দিয়ে ব্যবসা শুরু করেন দীন মোহাম্মদ। সে ব্যবসা ভালো চলেনি। লন্ডন ছেড়ে ব্রাইটন শহরে এসে একটি বাষ্পস্নান কেন্দ্রে আয়ুর্বেদ চিকিৎসক হিসেবে যোগ দেন তিনি। আর সেখানেই এই স্নানের পদ্ধতিকে নিজের মতো খানিক অদলবদল করে নিয়েছিলেন দীন মহম্মদ। স্নানের আগে আপাদমস্তক বিভিন্ন ভারতীয় ভেষজ উপাদানের মিশ্রণ লেপে মালিশ করার চল শুরু করেন তিনি। এদিকে হিন্দি ভাষায় মাথায় ম্যাসাজ করার প্রতিশব্দ হল ‘চাম্পি’। সংস্কৃত ‘চপতি’ শব্দ থেকে এসেছে এই কথাটি। আর এই ‘চাম্পি’ বা ‘চাম্পু’ শব্দটিই বিদেশিদের মুখে মুখে ‘শ্যাম্পু’-র রূপ নেয়। ১৮১৪ সালে চাকরি ছেড়ে নিজের মালিকানায় প্রথম ‘শ্যাম্পুইং পার্লার’ খোলেন দীন মহম্মদ। নাম দিলেন ‘মহম্মদ’স বাথ’। তখনও পর্যন্ত খাস ইংল্যান্ডেও এমন স্পা-মাসাজ পার্লারের চল খুব কম। তার উপর আবার এই বিশেষ পার্লারের আকর্ষণ হিসেবে দীন মহম্মদ জুড়ে দিলেন, ‘দ্য মেডিকেটেড ইন্ডিয়ান ভেপর বাথ’— বাক্যটি। প্রাচীন ভারত থেকে আসা এক বিকল্প চিকিৎসাপদ্ধতি, এই পরিচয়েই গোটা বিলেত জুড়ে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে শ্যাম্পু। আর অবশেষে খোদ রাজার চিকিৎসক হয়ে বসেন ভারতের এক সাধারণ নেটিভ। বিলেতের অভিজাত সমাজে প্রভূত জনপ্রিয়তা লাভ করেন। 

১৮৫১ সালে ৯২ বছর বয়সে দীন মহম্মদ মারা যান ব্রাইটনের গ্র্যান্ড প্যারেডে। সেন্ট নিকোলাস চার্চে তাকে সমাহিত করা হয়। তাঁর নিজের জন্মভূমি যে জাতির পদানত, তাদের দেশে গিয়েই প্রভূত প্রতিপত্তি অর্জন করেছিলেন পরাধীন দেশের এক কালো মানুষ। আজও সে দেশ তাঁকে মনে রেখেছে শ্যাম্পুর জনক হিসেবে। গত বছর তাঁর ২৬০তম জন্মদিনে গুগল বিশেষ ডুডল তৈরি করে তাঁকে সম্মান জানিয়েছিল। 

**********************************


#সিলি পয়েন্ট #ফিচার #শ্যাম্পু # মৃণালিনী ঘোষাল #দীন মহম্মদ #ব্রিটিশ #Mrinalini Ghoshal #shampoo #silly point #webportal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

59

Unique Visitors

177648