ফিচার

বইয়ের তাকের গ্যারেজ : কানসাস শহরের আশ্চর্য স্থাপত্য

টিম সিলি পয়েন্ট Nov 3, 2023 at 8:38 pm ফিচার

২৫ ফুট উঁচু, ৯ ফুট চওড়া এক বইয়ের তাক। তবে ইট-পাথরের নয়। আর এই বইয়ের তাকের পিছনে রয়েছে গ্যারেজ। সাইনবোর্ড দিয়ে বইয়ের তাকের আদলে তৈরি করা হয়েছে এই পাঁচিল। দেখলে মনে হবে পরপর সাজানো রয়েছে বাইশটি বই। স্পষ্ট চোখে পড়বে বইগুলির স্পাইন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস শহরের সিটি লাইব্রেরির পার্কিং লটের সম্মুখভাগ তৈরি করা হয়েছে এভাবেই। স্থাপত্যের নাম দেওয়া হয়েছে 'কমিউনিটি বুকশেলফ'। ২০০৬ সালে প্রশাসনিকভাবে এই গ্যারেজের সৌন্দর্যায়নের উদ্যোগ নেওয়া হয়েছিল। তখনই সর্বসম্মতিক্রমে ঠিক করা হয়, লাইব্রেরির পাশের গ্যারেজের সামনেটা তৈরি করা হবে বইয়ের সাইনবোর্ড দিয়ে। কী কী বইয়ের স্পাইন রাখা হবে,তা বেছে নেওয়া হয়েছিল নাগরিকদের ভোটের মাধ্যমে। 

এই বাইশটি বইয়ের তালিকায় রয়েছে প্লেটোর রিপাবলিক, উইলিয়াম শেক্সপিয়রের রোমিও অ্যান্ড জুলিয়েট, রে ব্র্যাডবেরির ৪৫১, হারপার লি-র টু কিল আ মকিং বার্ড, গ্যাব্রিয়েল গারসিয়া মার্কেজের ওয়ান হান্ড্রেড ইয়ার অব সলিচিউড, জোসেফ হেলারের ক্যাচ ২২, র‍্যালফ এলিসনের ইনভিজিবল ম্যান, ল্যাংস্টন হিউজের নির্বাচিত কবিতাসংগ্রহ, জে আর আর টোকেনের লর্ড অব দ্য রিংসের মতো বই। সঙ্গত কারণেই সারা বিশ্বের বইপ্রেমীদের জন্য কানসাসের এই 'কমিউনিটি বুকশেলফ' একটা আলাদা আকর্ষণের জায়গা।    

.....................

#Community Bookshelf #Library Parking #Kansas City Library #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

1

Unique Visitors

194470