পরিবেশ ও প্রাণচক্র

মেঘেও প্লাস্টিক : ঘনীভূত হচ্ছে বিপদ?

টিম সিলি পয়েন্ট Oct 13, 2023 at 8:56 pm পরিবেশ ও প্রাণচক্র

আক্ষরিক অর্থেই সর্বত্রগামী সে। ফ্রান্স-স্পেনের মধ্যবর্তী পিরেনিস পর্বতমালার তুষারের মধ্যে, এমনকি সুমেরু (আর্কটিক) সাগরের সবচেয়ে গভীর অঞ্চলে বসবাসকারী মাছের দেহেও পাওয়া গেছে ক্ষুদ্র প্লাস্টিক কণা। যাকে মাইক্রোপ্লাস্টিক কণা নামে অভিহিত করা হচ্ছে। ভয়ের কথা হল সাম্প্রতিক অতীতে মানুষের মাতৃস্তন্যেও খোঁজ মিলেছে তার। সর্বব্যাপ্ততায় স্বয়ং ঈশ্বরকেও বোধহয় চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে প্লাস্টিক। এবার মেঘেও মিলল প্লাস্টিকের কণা।


মেঘের মধ্যে প্লাস্টিক কণার উপস্থিতির প্রমাণ পাওয়া গেছে বলে সম্প্রতি দাবি করেছেন একদল জাপানি গবেষক। এনভায়রনমেন্টাল কেমিস্ট্রি লেটারস নামক পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্রে তাঁরা এই দাবি করেছেন। মাউন্ট ফুজি ও মাউন্ট ওয়ামা পর্বতের শিখরগুলোয় কুয়াশার মতো আবৃত মেঘের নমুনা সংগ্রহ করে তাঁরা উন্নত ইমেজিং কৌশল প্রয়োগ করে দেখেছেন, মেঘের নমুনায় নয় ধরনের পলিমার ও এক ধরনের রাবারের উপস্থিতি রয়েছে। বায়ুবাহিত এসব প্লাস্টিক কণার আকার ৭.১ থেকে ৯৪.৬ মাইক্রোমিটারের মধ্যে। এবার কি তবে প্লাস্টিক বৃষ্টির সম্মুখীন হবে দুনিয়া? আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। 

ওয়াসেদা বিশ্ববিদ্যালয়ের গবেষক ও প্রতিবেদনের প্রধান লেখক হিরোশি ওকোচি বলেছেন, "প্লাস্টিক দ্বারা বায়ু দূষণের সমস্যা যদি  সমাধান করা না হয়, তাহলে অদূর ভবিষ্যতে এটি অপরিবর্তনীয় ও গুরুতর পরিবেশগত ক্ষতির কারণ হবে।" তাঁর কথায়, মাইক্রোপ্লাস্টিকগুলো যখন ওপরের বায়ুমণ্ডলে পৌঁছায় ও সূর্যালোকের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে আসে, তখন তারা ক্ষয়প্রাপ্ত হয় এবং গ্রিনহাউস গ্যাস তৈরিতে অবদান রাখে। ফলে খুদে প্লাস্টিককণারা গুরুতর বিপদ বাঁধাতে চলেছে। মেঘবাহিত মাইক্রোপ্লাস্টিকদের জব্দ করার উপায় বিজ্ঞানীদের ভাবতেই হবে।  

........................... 

#Microplastics #clouds #Mount Fuji #Pollution

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

37

Unique Visitors

183194