শরীর ও মন

বছরের সেরা শব্দ 'গবলিন মোড' : সমাজবিমুখ বাঁচার ইঙ্গিত?

দোয়েল ঘোষ Dec 9, 2022 at 7:06 pm শরীর ও মন

অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বেছে নেয় প্রতি বছরের সেরা শব্দটিকে। সর্বাধিক ব্যবহৃত শব্দই এই শিরোপা পায়। এবার শিরোপা পেয়েছে 'গবলিন মোড।' এবারই প্রথম ভোটব্যবস্থার মাধ্যমে সেরা শব্দ বেছে নেওয়া হয়েছে। ৩ লাখ ১৮ হাজার ৯৫৬ টি ভোট পেয়েছে 'গবলিন মোড', যা মোট ভোটের প্রায় ৯৩%। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে সোশ্যাল মিডিয়ায় শব্দটি ব্যাপক ভাইরাল হয়। দ্বিতীয় ও তৃতীয় স্থান দখল করেছে যথাক্রমে 'মেটাভার্স' ও '#আইস্ট্যান্ডউইথ'। গত বছর সেরার শিরোপা পেয়েছিল 'ভ্যাক্স'।

কিন্তু কী এই 'গবলিন মোড'? সমাজ মাধ্যমে যারা অনেকটা সময় কাটান তাঁদের কাছে এই শব্দবন্ধ অচেনা নয়। সারাক্ষণ ফিটফাট, ইমেজসচেতন থাকা বা সমাজের নির্দিষ্ট করে দেওয়া সীমানার মধ্যে থাকার বিরুদ্ধে একরকমের বিদ্রোহই হল এই 'গবলিন মোড'। প্রাধান্য পায় লোভী, আত্মকেন্দ্রিক, দায়দায়িত্বহীন মানসিকতা। অলস সময় কাটানো, এলোমেলো, অগোছালো থাকা ইত্যাদি। খানিকটা 'আমাকে আমার মতো থাকতে দাও' গোছের ব্যাপার। অর্থাৎ সমস্তরকম সামাজিক রীতিনীতি, শিষ্টাচারের বিরুদ্ধে গিয়ে বাঁচতে চাওয়া। শব্দটি সোশাল মিডিয়ায় প্রথম ভেসে ওঠে এ-বছরের গোড়ার দিকে মার্কিন মডেল-অভিনেত্রী জুলিয়া ফক্সের নামে একটি ভুয়ো খবর ভাইরাল হবার সূত্রে। অচিরেই 'গবলিন মোড' জনপ্রিয়তা পায় এবং গত কয়েক মাসে বহু লোকে ব্যবহার করতে থাকেন। আলাদা তাৎপর্যও লাভ করে। কেন এত জনপ্রিয়তা পেল এই শব্দ? এর জন্য অতিমারীকেই দায়ী করছেন অনেকে। কারণ করোনার প্রায় দুই বছর ঘরে বন্দী থাকার পর যখন সবকিছু স্বাভাবিক হয়ে আসতে শুরু করে, তখনো অনেকেই লকডাউনের সময়ে ঘরে শুয়ে-বসে সময় কাটানোর অভ্যাস থেকে বেরিয়ে আসতে চায়নি বা পারেনি। লকডাউন আমাদের জীবনযাত্রা, জীবনবোধ সবকিছুর ওপরেই চিরস্থায়ী ছাপ ফেলে গেছে।  লেক্সিকোগ্রাফার বা অভিধানবিদ বেন জিমারের সেরকমই বক্তব্য। তাঁর কথায়, সামাজিকতাকে নতুন চোখে দেখতে চাইছে অতিমারী-উত্তর পর্বের মানুষ।  

অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজেস-এর প্রেসিডেন্ট ক্যাসপার গ্র্যাথহল ( Casper Grathwohl) জানিয়েছেন, সোশাল মিডিয়ায় নিজেকে সবসময় সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করতে করতে মানুষের মধ্যে যে ক্লান্তি জমে উঠেছে, তারই প্রতিফলন দেখা গেল এই শব্দের সেরার শিরোপা লাভে। ফেসবুক, ইন্সটাগ্রাম, টিকটক সবকিছুর প্রতি নতুন প্রজন্মের এক ধরনের বিমুখতার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। তবে এ বিমুখতা সমাজমাধ্যম-বিমুখতা নাকি বাস্তবিক সমাজ-বিমুখতা সেই নিয়েই উঠছে প্রশ্ন। সেরা শব্দ তো সমাজের অভ্রান্ত আয়না-ই।

................... 

#Goblin Mode #Oxford’s 2022 Word of the Year #silly পয়েন্ট

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

43

Unique Visitors

189914