ফিচার

শান্তিনিকেতনের পড়ুয়াদের জন্য ইংরেজি নাটক লিখেছিলেন রবীন্দ্রনাথ

আহ্নিক বসু Oct 31, 2021 at 3:09 am ফিচার

১৯০৭ সাল থেকে রবীন্দ্রনাথ শান্তিনিকেতনের ব্রহ্মবিদ্যালয়ের পরিচালনার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন। বাংলার পাশাপাশি সংস্কৃত ও ইংরেজি ভাষাশিক্ষার ওপরেও খুব গুরুত্ব দেওয়া হত। জোর দেওয়া হত অনুবাদচর্চায়। বিখ্যাত সব ইংরেজি ক্লাসিক সিলেবাসভুক্ত করা হয়েছিল। ইংরেজি লেখার দক্ষতার পাশপাশি ইংরেজিতে কথা বলার দক্ষতা বাড়ানোর দিকেও নজর ছিল রবীন্দ্রনাথের।

ছাত্রদের ইংরেজি শব্দভাণ্ডার ও বাক্যগঠনের উন্নতির জন্য তিনি ১৯১২ সালে নিজেই একটি শিক্ষামূলক নাটক রচনা করেছিলেন। নাটকটির নাম ‘King and the Rebel’। নাটকটি রচনাকালে কবিগুরু ছিলেন ইংল্যান্ডে। সেখান থেকেই নাটকটি পাঠান শান্তিনিকেতনে। অজিতকুমার চক্রবর্তীর উদ্যোগে সেই নাটক ১৯১৫ সালে গ্রীষ্মের ছুটির আগে বিদ্যালয়ে অভিনীত হয়েছিল। একান্তই শিক্ষামূলক উদ্দেশ্যে লিখিত এই নাটকটিতে চরিত্রের সংখ্যা কম ছিল না। King, Rebel, General, Policeman, Minister, Chief Justice ছাড়াও ছিল সৈন্যবাহিনি ও প্রজারা। খোলা আকাশের নিচে চাঁদের আলোয় লণ্ঠন জ্বেলে এই নাটকের অভিনয় হয়েছিল। অভিনয় করেছিলেন এন্ড্রুজ, পিয়ার্সন, কালীমোহন ঘোষ, দিনেন্দ্রনাথ ঠাকুর, সন্তোষ মিত্র, অনিল মিত্র প্রমুখরা।  

তবে ছাত্রপাঠ্য নাটক হলেও রবীন্দ্রনাথের বিশিষ্ট রাজনীতিবোধের সূক্ষ্ম উদ্ভাস এ নাটকে খুঁজে পাওয়া কঠিন নয়। রাজতন্ত্র ও রাষ্ট্রের ধারণা নিয়ে ভাবনা উস্কে দেবার মতো বেশ কিছু সংলাপ এখানে রয়েছে। হয়তো রবীন্দ্রনাথ খুব সচেতনভাবেই চেয়েছিলেন কিশোরমনে এই ধরনের ভাবনার বীজ ছড়িয়ে দিতে। ‘রবীন্দ্রবীক্ষা’ পত্রিকার সহসম্পাদক জগদীন্দ্র ভৌমিক ১৯৭৭ সালে নাটকটির বাংলা অনুবাদ করেন। নাম দেন ‘রাজা ও রাজদ্রোহী’। 


********************************

ঋণ - কবির পাঠশালা : পাঠভবন ও শিক্ষাসত্রের ইতিহাস / স্বাতী ঘোষ, অশোক সরকার 

******************************** 

#শান্তিনিকেতন #রবীন্দ্রনাথ #স্কুলশিক্ষা #নাটক #ইংরেজি শিক্ষা #ফিচার #আহ্নিক বসু #সিলি পয়েন্ট #বাংলা পোর্টাল #ওয়েবজিন #web portal

Leave a comment

All fields are required. Comment will appear after it is approved.

trending posts

newsletter

Connect With Us

today's visitors

60

Unique Visitors

182981